আই এস নেতাকে ধরিয়ে দিলে ১ কোটি ডলার পুরস্কার

মঙ্গলবার, ০৮ ফেব্রুয়ারি ২০২২ | 48 বার

আই এস নেতাকে ধরিয়ে দিলে ১ কোটি ডলার পুরস্কার

ইরাক-সিরিয়াভিত্তিক ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি গোষ্ঠীর আফগান শাখার নেতা সানাউল্লাহ গাফারির অবস্থান সম্পর্কে তথ্য বা তাকে ধরিয়ে দেওয়ার জন্য ১ কোটি ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তর এই ঘোষণা দেয়। গত বছরের ২৬ আগস্ট ‘কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলার’ জন্য দায়ী ব্যক্তিদের গ্রেফতার বা দোষী সাব্যস্ত করতে সহায়তা করবে এমন যেকোনো তথ্যের জন্য এই পুরস্কার দেওয়া হবে। খবর ডেইলি মেইলের।

dhakarkagoj.com

আইএস-খোরাসান (আইএস-কে) ওই হামলার দায় স্বীকার করেছিল। ওই হামলায় ১৩ মার্কিন সেনাসহ ১০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছিলেন।

যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে বিশৃঙ্খলভাবে সেনা প্রত্যাহার এবং তালেবানের ভয়ে দেশ ছাড়তে চাওয়া আফগানদের সরিয়ে নেওয়ার সময় ওই হামলা চালায় আইএস।

ওয়াশিংটনের তথ্যমতে, আল-মুহাজির শাহাব নামে পরিচিত সানাউল্লাহ গাফারি ২০২০ সালের জুনে আইএস-কে এর প্রধান নিযুক্ত হয়েছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, গাফারি আফগানিস্তানজুড়ে আইএস-কে এর সব কার্যক্রম অনুমোদন এবং অপারেশন পরিচালনার জন্য অর্থায়নের ব্যবস্থা করে।

গত নভেম্বর তাকে বিদেশী সন্ত্রাসী হিসেবে কালো তালিকাভুক্ত করা হয়েছে। গাফারি সম্পর্কে খুব কমই জানা যায়। তবে তার আল মুহাজির নাম থেকে বোঝা যায় যে, তিনি আরব বিশ্ব থেকে এই অঞ্চলে এসেছেন।

তিনি আল-কায়েদা কমান্ডার বা তালেবানের অন্যতম শক্তিশালী এবং ভয়ঙ্কর উপদল হাক্কানি নেটওয়ার্কের সাবেক সদস্য ছিলেন বলে গুজব রয়েছে।

আইএস-কে সাম্প্রতিক বছরগুলোতে এই অঞ্চলে সবচেয়ে মারাত্মক কিছু হামলার জন্য দায়ী। আফগানিস্তান এবং পাকিস্তানে মসজিদ, মাজার, পাবলিক স্কোয়ার এবং হাসপাতালে বহু বেসামরিক লোককে হত্যা করেছে তারা।

এই গোষ্ঠীটি বিশেষ করে শিয়াদের মতো সংখ্যালঘু মুসলিমদের টার্গেট করেছে। যাদেরকে তারা ইসলাম ধর্মবিরোধী বলে মনে করে।

Development by: webnewsdesign.com