আওয়ামী লীগের মনোনয়ন ঘোষণা কবে,জানালেন কাদের

শুক্রবার, ২৪ নভেম্বর ২০২৩ | 50 বার

আওয়ামী লীগের মনোনয়ন ঘোষণা কবে,জানালেন কাদের

আগামীকাল শনিবার না হলেও রোববারের মধ্যে ৩০০ আসনের চূড়ান্ত প্রার্থী ঘোষণা করবে আওয়ামী লীগ। শুক্রবার (২৪ নভেম্বর) বিকেলে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক বিফ্রিংয়ে তিনি এ কথা জানান।

বিএনপির নির্বাচনে আসার সুযোগ আছে জানিয়ে তিনি বলেন,‘বিএনপি নির্বাচনে আসবে না, এটা উড়িয়ে দেওয়া যাবে না। এখনো তাদের নির্বাচনে আসার সুযোগ আছে।’

চারটি বিভাগের মনোনয়ন চূড়ান্ত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, নতুন অনেকে এসেছেন, কিছু বাদও পড়েছে। উইনেবল (সম্ভাব্য জয়ী) প্রার্থী আমরা বাদ দেইনি।

কাদের বলেন, ‘আমরা যখন বিভাগের নাম ঘোষণা করি তখন ভিড় বেড়ে যায়, নির্দিষ্ট বিভাগ শুনলে পিড়াপীড়ি শুরু হয়ে যায়। কীভাবে নাম বাহির করা যায়। সে কারণে বিভাগের নাম ঘোষণা করছি না।’

ওবায়দুল কাদের বলেন, ‘আমরা মনোনয়নের ব্যাপারটা সুনির্দিষ্ট করে এখন বলছি না, কারণ এর মধ্যে আমরা যে সকল প্রার্থী দিয়েছি, সেসব মনোনয়নে ভুলত্রুটিও থাকতে পারে। সেটাও সংশোধনের একটা সুযোগ রেখেছি। এ কারণে আমরা ঠিক করেছি— ভিন্নভাবে, জেলাভাবে বা বিভাগভাবে প্রার্থিতা ঘোষণা করবো না। একসঙ্গে ৩০০ আসনের প্রার্থিতা ঘোষণা করতে চাই।’

এর আগে গতকাল বৃহস্পতিবার দুপুরে ভোটের মনোনয়ন বোর্ডের সভা শেষে এক বিফ্রিংয়ে কাদের বলেছিলেন, মনোনয়ন পাওয়া চূড়ান্ত প্রার্থীদের নাম আগামী শনিবার (২৫ নভেম্বর) প্রকাশ করা হবে।

সেসময় তিনি আরও বলেন, নির্বাচনকে ঘিরে সারা দেশে একটি উৎসবমুখর পরিবেশ বিরাজমান। জোট হবে বিভিন্নভাবে, কার সাথে কার জোট হবে আর কোথায় গিয়ে ঠেকবে এগুলো বলা মুশকিল। নির্বাচনের আগে জোট হতেও পারে… সময় আছে। কাজেই তালিকাও আসতে পারে। এমনও হতে পারে যে, আপনিও ভাবছেন না, আবার আমিও ভাবছি না… কিন্তু কার সাথে কার জোট হয়ে যাবে কেউ ভাবতেই পারব না।

এদিকে আগামী ৭ জানুয়ারি (রোববার) ভোটগ্রহণের দিন রেখে দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

Development by: webnewsdesign.com