ব্রেকিং

x

ইতিহাসের চূড়ায় কোহলি

বুধবার, ১৫ নভেম্বর ২০২৩ | 72 বার

ইতিহাসের চূড়ায় কোহলি

বিশ্বকাপে দারুণ ছন্দে আছেন ভারতীয় ব্যাটার বিরাট কোহলি। ভালো ইনিংস খেলার পাশাপাশি গড়ে যাচ্ছেন একের পর এক রেকর্ড। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে আজ ব্যাট হাতে আলো ছড়িয়ে উঠে গেছেন ইতিহাসের চূড়ায়।

নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন কোহলি। এতদিন এই রেকর্ডটি নিজের দখলে রেখেছিলেন শচীন টেন্ডুলকার।

২০০৩ সালে ফাইনাল খেলেছিল ভারত, টেন্ডুলকার সে টুর্নামেন্টে করেছিলেন ৬৭৩ রান। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে ৮০তম রান নেওয়ার সময় শচীনের সর্বোচ্চ রানের এই রেকর্ড ভাঙেন কোহলি।

 

এই ম্যাচের আগে কোহলির রান ছিল ৫৯৪। আজকের পর তা নিয়ে গিয়েছেন ৭১১ রানে। নিউজিল্যান্ডের বিপক্ষে ১১৩ বলে ১১৭ রানের ইনিংস খেলেন তিনি।

এ ছাড়া শচীন টেন্ডুলকারকে টপকে ওয়ানডেতে সবচেয়ে বেশি শতকের মালিক হলেন কোহলি। বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে নিজের ৫০তম সেঞ্চুরি হাঁকালেন বিরাট। ওয়ানডেতে প্রথম ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ড গড়ে উঠে গেলেন ইতিহাসের চূড়ায়।

কিছুদিন আগেই ৪৯তম শতরান করে শচীনকে ছুঁয়ে ফেলেছিলেন কোহলি। শচীনের সেই মাইলফলক ছোঁয়ার পর থেকেই কোহলির ৫০তম শতরানের অপেক্ষায় ছিল ক্রিকেট বিশ্ব। সকলেই আশা করছিলেন বিশ্বকাপেই নতুন বিশ্বরেকর্ড আসবে কোহলির ব্যাট থেকে। ভারতের সাবেক এই অধিনায়ক অবশ্য হতাশ করলেন না।

এ ছাড়া এক বিশ্বকাপে সর্বোচ্চ ৮টি ফিফটির মাইলফলক অতিক্রম করলেন কোহলি। এর আগে এক বিশ্বকাপে যৌথভাবে সর্বোচ্চ ৭টি অর্ধশতকের মাইলফলক অতিক্রম করার রেকর্ড করেছিলেন শচীন ও বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান।

Development by: webnewsdesign.com