ব্রেকিং

x

এক হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে বিনা মূল্যে স্মার্ট ওয়েবসাইট তৈরি করে দিচ্ছে ‘পি সফট’

মঙ্গলবার, ০৫ সেপ্টেম্বর ২০২৩ | 107 বার

এক হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে বিনা মূল্যে স্মার্ট ওয়েবসাইট তৈরি করে দিচ্ছে ‘পি সফট’

দেশের এক হাজার শিক্ষাপ্রতিষ্ঠানকে বিনা মূল্যে ডায়নামিক ওয়েবসাইট তৈরি করে দেওয়ার কাজ হাতে নিয়েছে ‘পি সফট’ নামে একটি প্রতিষ্ঠান। দেশের সব স্কুল ও কলেজে স্মার্ট ওয়েবসাইট তৈরির নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে স্কুল ও কলেজ গুলোকে স্মার্ট ওয়েবসাইট তৈরি করে এর ঠিকানা জানানোর নির্দেশ দেওয়া হয়। শিক্ষা মন্ত্রণালয়ের আইটি সেলের এক অফিস স্মারকে গত ২০ আগস্ট-২০২৩ এই নির্দেশনা জারি করা হয়।
এরই পরিপ্রেক্ষিতে গত বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এক হাজার শিক্ষা-প্রতিষ্ঠানকে বিনা মূল্যে ওয়েবসাইট তৈরি করে দেওয়ার প্রতিশ্রুতি দেয় বেসরকারি একটি প্রতিষ্ঠান ‘পি সফট’।,

প্রতিষ্ঠানটির পরিচালক মো. সালাহউদ্দিন বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে সকল সুযোগ-সুবিধা সংবলিত শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য এই সুযোগ করে দেওয়া হয়েছে।

এর মধ্যে রয়েছে সরকারি-বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, প্রি-ক্যাডেট, বাংলা ও ইংরেজি মাধ্যমের বিদ্যালয় ও মাদ্রাসা। তিনি জানান, তাদের তৈরিকৃত এই স্মার্ট ওয়েবসাইটে প্রজ্ঞাপনের নির্দেশনা মোতাবেক বিভিন্ন ফিচার যেমন- প্রতিষ্ঠানের পরিচিতি, প্রতিষ্ঠানের পাঠদানের অনুমতি ও স্বীকৃতি, শ্রেণি ও লিংঙ্গভিত্তিক শিক্ষার্থীর তথ্য, শ্রেণিভিত্তিক অনুমোদিত শাখার তথ্য, M.P.O ও জাতীয়করনের তথ্য, শিক্ষক-কর্মচারীর তথ্য, প্রতিষ্ঠানের একাডেমিক ক্যালেন্ডার, বিভাগভিত্তিক ক্লাস রুটিন, বিভিন্ন ফরম, বিভিন্ন নোটিশ, ফটো গ্যালারি, অভিযোগ কর্নার ইত্যাদি অন্তর্ভুক্ত থাকবে।

এসব ওয়েবসাইট বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ডাটা সেন্টার হোস্ট করবে।

তিনি আরো বলেন, ‘যেসব প্রতিষ্ঠান আমাদের সঙ্গে আগে যোগাযোগ করবে তাদের অগ্রাধিকার ভিত্তিতে ওয়েবসাইট তৈরি করে দেওয়া হবে। চলতি সেপ্টেম্বর মাসজুড়ে এই অফার চলবে। আগ্রহীরা এই নম্বরে 01818306782, 01767160857 যোগাযোগ করতে পারেন।

Development by: webnewsdesign.com