ব্রেকিং

x

জিলহজের প্রথম জুমায় ১২ লাখ মুসল্লির নামাজ আদায় মসজিদুল হারামেজিলহজের প্রথম জুমায় ১২ লাখ মুসল্লির নামাজ আদায় মসজিদুল হারামে

শনিবার, ২৪ জুন ২০২৩ | 26 বার

জিলহজের প্রথম জুমায় ১২ লাখ মুসল্লির নামাজ আদায় মসজিদুল হারামেজিলহজের প্রথম জুমায় ১২ লাখ মুসল্লির নামাজ আদায় মসজিদুল হারামে
ছবি : সংগৃহীত

সৌদি আরবের মক্কায় অবস্থিত মসজিদুল হারামে জিলহজ মাসের প্রথম জুমায় অংশ নিয়েছেন ১২ লাখের বেশি মুসল্লি। হজের কাযক্রম শুরুর আগে বিপুল সংখ্যক মুসল্লির অংশ গ্র্রহণে এই জুমার নামাজ আদায় হলো।

এ দিন মসজিদুল হারামে জুমার নামাজে ইমামতি করেন তরুণ ইমাম ও খতিব শায়খ ড. উসামা বিন আব্দুল্লাহ খাইয়্যাত। জুমার খুতবায় তিনি হজের গুরুত্ব, পালনের পদ্ধতি এবং হজের শুরু থেকে শেষ দিন পর্যন্ত কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন।

রোববার (২৫ জুন) ভোরে মিনার উদ্দেশে যাত্রার মধ্য দিয়ে হজের মূল কার্যক্রম শুরু হবে। আর শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে ১২ জিলহজ শেষ হবে। এ বছর বিশ্বের ১৬০ দেশের ২০ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান হজ পালন করবেন।

হজ উপলক্ষে প্রতি বছর সৌদিতে সারা বিশ্বের মুসলিমদের জনসমাগম হয়, তা বিশ্বের অন্যতম বৃহত্তম ধর্মীয় সমাগম হিসেবে স্বীকৃত। করোনা মহামরির পর এইবার প্রথম বিশ্বের প্রায় ১৬০টি দেশ থেকে সৌদিতে এসেছেন ২০ লাখেরও বেশি হজযাত্রী। আগত এই যাত্রীরা যেন নিরাপদে-নির্বিঘ্নে হজ করতে পারেন, সেজন্য তৎপর সৌদি প্রশাসনও।

 

 

সূত্র : হারামাইন শরিফাইন

Development by: webnewsdesign.com