ব্রেকিং

x

বাংলাদেশ স্টাডি ট্রাস্ট এর নতুন কমিটি গঠন

চেয়ারম্যান ড. এ কে আব্দুল মোমেন, সাধারণ সম্পাদক টি এইচ এম জাহাঙ্গীর

শনিবার, ১৬ মার্চ ২০২৪ | 195 বার

চেয়ারম্যান ড. এ কে আব্দুল মোমেন, সাধারণ সম্পাদক টি এইচ এম জাহাঙ্গীর

বাংলাদেশ স্টাডি ট্রাস্ট এর নতুন কমিটি গঠন। ড.এ কে আব্দুল মোমেনএমপি চেয়ারম্যান ও টি এইচ এম জাহাঙ্গীর সাধারণ সম্পাদক নির্বাচিত।

গবেষণা সংগঠন বাংলাদেশ স্টাডি ট্রাস্টের ২০২৪-২৮ মেয়াদের নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। ১৬ মার্চ-২০২৪ বিকাল ৪ ঘটিকার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষক লাউন্সে এক বিশেষ সাধারণ সভায় এই কমিটি ঘোষণা করা হয়।

ট্রাস্টের ভাইস-চেয়ারম্যান প্রফেসর ড.উত্তম কুমার বড়ুয়ার সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক প্রফেসর ড.মাহবুবুর রহমান লিটুর পরিচালনায় অনুষ্ঠিত বিশেষ সাধারণ সভায় বিগত কমিটির সাংগঠনিক রিপোর্ট পেশ করেন ট্রাস্টের সাধারণ সম্পাক টি এইচ এম জাহাঙ্গীর।

সভার আলোচ্যসূচী অনুযায়ী সর্বসম্মতিক্রমে চলতি কার্যনির্বাহী কমিটি বিলুপ্ত করে নতুন কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়।নির্বাচন পরিচালনা কমিটির পরিচালক ইশতিয়াক আহমদ চৌধুরীর কাছে ১৫ টি পদে ১৫ টি মনোনয়ন পত্র জমা পরে। কোন পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।
বাংলাদেশ স্টাডি ট্রাস্টের চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন সাবেক পররাষ্ট্রমন্রী ও পররাষ্ট্র মন্রণালয় সংক্রান্ত সংসদীয় স্হায়ী কমিটির সভাপতি ড.এ কে আব্দুল মোমেন এমপি। সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন সিটিজেন রিসার্চ কমিউনিকেশনস এর চেয়ারম্যান, সাংবাদিক ও গবেষক টি এইচ এম জাহাঙ্গীর। সাবেক পরিকল্পনা প্রতিমন্রী ড.শামসুল আলম ভাইস-চেয়ারম্যান,ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড.নিজাম উদ্দিন ভূইয়া ভাইস-চেয়ারম্যান,বঙ্গবন্ধু গবেষণা সংসদের সভাপতি প্রফেসর ড.উত্তম কুমার বড়ুয়া ভাইস-চেয়ারম্যান।

এ ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর ড.মুহাম্মদ সাহাদাত হোসেন সিদ্দিকী যুগ্ম-সাধারণ সম্পাদক,ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রফেসর ড.মাহবুবুর রহমান লিটু সাংগঠনিক ও অর্থ সম্পাদক,জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড.মিল্টন বিশ্বাস শিক্ষা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক,ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রফেসর ড.এ এস এম আলী আশরাফ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন।

কার্যনির্বাহী কমিটির সদস্য পদে নির্বাচিতরা হলেন, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দও,সোনালী ব্যাংক পিএলসি’র পরিচালক ইশতিয়াক আহমদ চৌধুরী,বাংলাদেশ স্টাডি ট্রাস্টের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক প্রফেসর ডা: মামুন আল মাহতাব (স্বপ্নীল), দৈনিক বাংলাদেশ সমাচার এর সম্পাদক ও প্রকাশক ড.খান আসাদুজ্জামান,এনআরবি ব্যাংক সিকিউরিটিজ কোম্পানীর সিইও মান্না সোম,ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট এর ড.শিল্পী রাণী সাহা।

উল্লেখ্য যে,গণপ্রজাতন্রী বাংলাদেশ সরকারের ট্রাস্ট আইনের অধিনে নিবন্ধিত এই গবেষণা সংগঠন মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত বাংলাদেশের রাজনৈতিক,অর্থনৈতিক সামাজিক ও আন্তর্জাতিক বিভিন্ন জনগুরুত্বপুর্ণ বিষয়ের উপর সঠিক তথ্য নির্ভর গবেষণা করে সরকারের যথাযথ কর্তৃপক্ষের সাথে নাগরিক মতামত গ্রহণ ও প্রদানের লক্ষে ২০১৬ সালের ২০ মার্চ ঢাকায় প্রতিষ্ঠিত হয়।প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড.এ কে আব্দুল মোমেন পররাষ্ট্রমন্রীর দায়িত্ব গ্রহণ করে তিনি এ পদ থেকে পদত্যাগ করেন। পরবর্তীতে চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড.হারুন-অর-রশীদ।

বাংলাদেশ স্টাডি ট্রাস্টের আগামী ২০ মার্চ প্রতিষ্ঠার ৮ বছর পুর্ণ হবে। ৮ বছরের পথ চলায় বিএসটি বিভিন্ন বিষয়ের উপর ২৭টি গবেষণা পত্র তৈরী করে ২৭ টি তথ্য নির্ভর নাগরিক সংলাপ করতে সক্ষম হয়েছে। (বিজ্ঞপ্তি)

Development by: webnewsdesign.com