দেশে জঙ্গিবাদ এখনও পুরোপুরি নিশ্চিহ্ন হয়নি: ডিএমপি কমিশনার

শনিবার, ০১ জুলাই ২০২৩ | 9 বার

দেশে জঙ্গিবাদ এখনও পুরোপুরি নিশ্চিহ্ন হয়নি: ডিএমপি কমিশনার
দেশে জঙ্গিবাদ এখনও পুরোপুরি নিশ্চিহ্ন হয়নি: ডিএমপি কমিশনার

দেশে জঙ্গিবাদ নিয়ন্ত্রণে থাকলেও এখনও তা নিশ্চিহ্ন হয়ে যায়নি বলে মন্তব্য করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক।

শনিবার সকালে রাজধানীর গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলায় নিহত দুই পুলিশ সদস্যের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে তিনি এ কথা বলেন।
ডিএমপি কমিশনার বলেন, আজ থেকে ৭ বছর আগে ২০১৬ সালের ১ জুলাই হলি আর্টিজানে বিদেশি নাগরিকদের অতর্কিতভাবে জিম্মি করে হত্যা করে জঙ্গিরা। এ সময় তাদের উদ্ধার করতে গিয়ে আমাদের দু’জন সিনিয়র পুলিশ সদস্য নিহত হন। আজও আমাদের মনে এটা দগ্ধ ঘায়ের মতো জ্বলে।

দেশি-বিদেশি আন্তর্জাতিক চক্রান্তে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রাকে স্তব্ধ করতে বিগত ২০১৫-১৬ সালে বিভিন্ন জঙ্গি হামলা ঘটানো হয়। হলি আর্টিজান হামলার পর আমাদের উন্নয়ন সহযোগীরা উন্নয়নকাজ বন্ধ করে ভয়ে দেশ ছেড়ে চলে যেতে থাকে।

তখন প্রধানমন্ত্রী শেখা হাসিনার নেতৃত্বে পুলিশ ও জনগণ জঙ্গিদের বিরুদ্ধে রুখে দাঁড়ায়। সমস্ত উন্নয়ন সহযোগীদের কথা দেওয়া হয় আমরা বাংলাদেশ থেকে জঙ্গিদের উৎখাত করব, আপনারা ফিরে আসুন। এরপর আমাদের উন্নয়ন সহযোগীরা ফিরে আসেন এবং এতে আমাদের উন্নয়ন যাত্রা অব্যাহত রয়েছে।

তিনি বলেন, এরপর থেকে বাংলাদেশে জঙ্গিদের নিয়ন্ত্রণ, গ্রেফতার ও বিচারে সোপর্দ করা অব্যাহত ছিল। যার ফলে সমগ্র বাংলাদেশে জঙ্গি নিয়ন্ত্রণে আছে। তবে জঙ্গিবাদ নিশ্চিহ্ন হয়ে যায়নি, আমরা বলব এটা নিয়ন্ত্রণে আছে।

ডিএমপি কমিশনার বলেন, হলি আর্টিজান হামলায় বিদেশিসহ মোট ২২ জন নিহত হন। এ ঘটনায় সিটিটিসি তদন্ত করে। তদন্ত শেষে অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। যদিও এ ঘটনার অনেক অভিযুক্ত বিভিন্ন সময় জঙ্গি হামলা করতে গিয়ে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে মারা যান। আর বাকিদের সাজা হয়ে গেছে।

আমরা এখন অনেকটা বাংলাদেশে জঙ্গিবাদ নিয়ন্ত্রণে রাখতে পেরেছি। আশা করি ভবিষ্যতে জঙ্গিমুক্ত বাংলাদেশ ধরে রাখতে পারব।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জেএমবি, নব্য জেএমবিসহ জঙ্গিবাদ নেই বললেও চলে। তবে জঙ্গিবাদের সুপ্ত বীজ লুকিয়ে থাকতে পারে।

Development by: webnewsdesign.com