জাতীয় নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন এর উদ্যোগ

নারী শ্রমিকদের মাঝে সেলাই মেশিন বিতরণ

রবিবার, ২৮ মে ২০২৩ | 17 বার

নারী শ্রমিকদের মাঝে সেলাই মেশিন বিতরণ
নারী শ্রমিকদের মাঝে সেলাই মেশিন বিতরণ

জাতীয় নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারী শ্রমিকদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার প্রক্রিয়ার অংশ হিসেবে রামপুরা বনশ্রী এলাকার কিছু নারী শ্রমিকদের মাঝে বিনামুল্যে সেলাই মেশিন বিতরণ করেছে। অদ্য ২৮/০৫/২০২৩ তারিখ রবিবার বিকেলে রাজধানীর বনশ্রীতে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে নারী শ্রমিকদের মাঝে এই সেলাই মেশিন বিতরণ করা হয়।

জাতীয় নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি আয়েশা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রর সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারন সম্পাদক সাহিদা পারভীন শিখা। অনুষ্ঠানে বিল্স এর পরিচালক কোহিনুর মাহমুদ, ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ, সেইফটি এন্ড রাইটস সোসাইটির নির্বাহী পরিচালক সিকান্দার আলী মিনা সুমন, বাংলাদেশ মহিলা পরিষদের ঢাকা মহানগর কমিটির নেত্রী ফেরদৌস জামান রত্না, জাতীয় নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক আনোয়ারা বেগম, দপ্তর সম্পাদক সায়েরা খাতুন প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে উপস্থিত দুই শতাধিক নারী শ্রমিককে মোবাইল এ্যপস ব্যবহারের প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের ঢাকা মহানগর কমিটির যুগ্ম সম্পাদক খায়রুল মামুন মিন্টু।

অনুষ্ঠানে বক্তারা বলেন দেশের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক কর্মকান্ডে ব্যাপক অংশ গ্রহণ ও জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখলেও আমাদের দেশের নারী শ্রমিকরা এখনো নানাভাবে শোষণ. বৈষম্য ও নির্যাতনের শিকার হচ্ছে। করোনা মহামারীতে অনেক নারী শ্রমিক কাজ হারিয়েছে যাদের মধ্যে এখনো  অনেকেই বেকার। বক্তারা বলেন দেশের জাতীয় অর্থনীতিকে মজবুত করতে হলে নারীদেরকে স্বাবলম্বী করতে হবে। নেতৃবৃন্দ অসহায় নারী শ্রমিকদের স্বাবলম্বী করার জন্য সরকার, মালিকসহ সকল উন্নয়ন সহযোগী সংগঠনের প্রতি আহবান জানান। নেতৃবৃন্দ নারী সমাজের উপর লিঙ্গভিত্তিক সহিংসতা, হয়রানি ও নির্যাতন বন্ধে আইএলও কনভেনশন ১৯০ অনুস্বাক্ষর ও বাস্তবায়নের জন্য বাংলাদেশ সরকারের প্রতি জোর দাবী জানিয়েছেন।

Development by: webnewsdesign.com