পরিবেশবান্ধব নরসিংদী গড়তে সবুজ আন্দোলন জেলা কমিটির শপথ গ্রহণ

সোমবার, ১৭ জুলাই ২০২৩ | 13 বার

পরিবেশবান্ধব নরসিংদী গড়তে সবুজ আন্দোলন জেলা কমিটির শপথ গ্রহণ
পরিবেশবান্ধব নরসিংদী গড়তে সবুজ আন্দোলন জেলা কমিটির শপথ গ্রহণ

“খনিজ জ্বালানির ব্যবহার বন্ধ করুন, নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার নিশ্চিত করুন’ প্রতিপাদ্যকে সামনে রেখে নরসিংদীতে পরিবেশ বিপর্যয় রোধে করণীয় শীর্ষক আলোচনা ও সবুজ আন্দোলন নরসিংদী জেলা কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার ১৭ জুলাই নরসিংদী জেলা প্রেসক্লাবের  ৩য় তলায় সবুজ আন্দোলন নরসিংদী জেলা কমিটির সভাপতি মোহাম্মদ আল—আমিন রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী  চেম্বার অফ কমার্স ইন্ডাস্ট্রিজ এর ভাইস প্রেসিডেন্ট আনিসুর রহমান ভূঁইয়া।

সবুজ আন্দোলন নরসিংদী জেলা কমিটির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনিরের সঞ্চালনায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মোহাম্মদ আলী, নকশিস এর সভাপতি ও নরসিংদী ইন্ডিপেন্ডেন্ট কলেজের অধ্যক্ষ ডক্টর মশিউর রহমান মৃধা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের পরিচালক শেখ এনামুল হক রনি, জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির তথ্য ও গবেষণা সম্পাদক জহিরুল ইসলাম মিন্টু, সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের নারী ও শিশু বিষয়ক সম্পাদক সাহিন আরা সুলতানা, জেলা কমিটির উপদেষ্টা মোস্তফা আজিজুল করিম, মোহাম্মদ আলী।

প্রধান অতিথির বক্তব্যে পরিবেশবিদ বাপ্পি সরদার বলেন, ঢাকার পার্শ্ববর্তী জেলা হিসেবে সম্প্রসারিত অর্থনৈতিক মূল চালিকা শক্তি নরসিংদী জেলা। কিন্তু অপরিকল্পিত নগরায়ন ও যত্রতত্র শিল্প কারখানা স্থাপনের ফলে নরসিংদী জেলার নদী ও খালগুলো দখল দূষণে জর্জরিত হয়ে পড়েছে। পাশাপাশি নির্বিচারে গাছপালা কেটে সবুজায়ন বিলুপ্তির পথে উপনীত হয়েছে। শিল্প মালিকদের উদাসীনতা ও সরকারি তদারকির অভাবে নরসিংদী জেলার শিল্প কারখানার দূষিত বর্জ্য সরাসরি নদী ও খালে পতিত হয়ে নদীর পানিসহ পরিবেশ দূষিত হয়ে জীববৈচিত্র্য বিলীন হচ্ছে। একসময়ের ঢাকা শহরের শাকসবজি ও কৃষি পণ্যের অন্যতম সরবরাহকারী জেলা আজ স্থানীয় জনগোষ্ঠীর চাহিদা পূরণে হিমশিম খাচ্ছে।

এজন্য স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের এগিয়ে আসতে হবে। সিইটিপি ফর্মুলা ব্যবহার তদারকিতে সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং ব্যবস্থা জোরদার করতে হবে। বিশেষ করে পানি শোধন রোধে বাইপাস ক্যানেল পদ্ধতি অবলম্বন করতে হবে। পাশাপাশি সবুজায়ন বৃদ্ধিতে সবাইকে এগিয়ে আসতে হবে। শিল্প কারখানায় কর্মরত শ্রমিকদের স্বাস্থ্যবিধি মেনে চলতে সঠিক পরামর্শ প্রদান এবং স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে নিয়মিত মেডিকেল চেকআপের ব্যবস্থা করার ব্যবস্থা করতে হবে।

সকলের উপস্থিতিতে জেলা কমিটির সদস্যদের নিয়ে শপথ বাক্য পাঠ করানো। শপথে বলা হয় নরসিংদী জেলাকে পরিবেশ বান্ধব করতে নিয়মিত বৃক্ষরোপণ কর্মসূচি ও মাঠ পর্যায়ে পরিবেশের জন্য ক্ষতিকর সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আন্দোলন জোরদার করা হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন সবুজ আন্দোলন নরসিংদী জেলা কমিটির  উপদেষ্টা ও কার্যকরী পরিষদের সদস্যসহ বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
আলোচনা শেষে কার্যকরী পরিষদের সকল সদস্যদেরকে সার্টিফিকেট প্রদান করা হয়।

Development by: webnewsdesign.com