ব্রেকিং

x

বাংলাদেশ-ভারত সম্পর্ক উপমহাদেশের জন্য মডেল: জয়শঙ্কর

বৃহস্পতিবার, ১৬ নভেম্বর ২০২৩ | 9 বার

বাংলাদেশ-ভারত সম্পর্ক উপমহাদেশের জন্য মডেল: জয়শঙ্কর

বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কের গুরুত্বের ওপর জোর দিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর দুদেশের সম্পর্ককে উপমহাদেশের জন্য একটি মডেল বলে মন্তব্য করেছেন। বুধবার লন্ডনে ভারতীয় হাইকমিশন আয়োজিত ‘হাউ অ্যা বিলিয়ন পিপুল সি দ্য ওয়ার্ল্ড’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে তিনি কথা বলেন।

সাংবাদিক লিওনেল বারবারের সঞ্চালনায় লন্ডনের ওভার-সিস লিগ ক্লাবে আয়োজিত এ আলোচনায় যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিমের এক প্রশ্নের জবাবে এস জয়শংকর এ মন্তব্য করেন। সাইদা মুনা তাসনিমের প্রশ্নটি ছিল- ভারতের কাছে তার পররাষ্ট্রনীতিতে বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক কতটা গুরুত্বপূর্ণ, বিশেষ করে দেশটির নিরাপত্তা, আঞ্চলিক যোগাযোগ ও সমৃদ্ধি বিনিময়ের ক্ষেত্রে।

সাইদা মুনা তাসনিমের প্রশ্নের উত্তরে জয়শঙ্কর দুদেশের আঞ্চলিক বিরোধ নিরসনে উল্লেখযোগ্য সাফল্যের কথা তুলে ধরে সীমান্তবর্তী অঞ্চলগুলো পুনর্গঠনে সহযোগিতামূলক প্রচেষ্টার কথা তুলে ধরেন। তিনি বলেন, আমরা বাংলাদেশের সঙ্গে ভারতের স্থল সীমানা নিয়ে বিরোধের মীমাংসা করেছি; যা আসলে একটি বিশাল ব্যাপার। আমাদের সমুদ্রসীমা নিয়ে মতবিরোধ ছিল। এটাও আমরা মীমাংসা করেছি। দুদেশের সীমানা নিয়ে এসব বিরোধ নিরসন অন্যান্য দেশ ও অঞ্চলের জন্য একটি ভালো উদাহরণ।

এছাড়াও ভারত ও বাংলাদেশের মধ্যে সংযোগকারী দুটি প্রকল্পের কথা উল্লেখ করে তিনি বলেন, গত দশ বছরে বাংলাদেশ ও ভারতের মধ্যে সংযোগকারী দুটি রেললাইনের উদ্বোধন হয়েছে; একটি বিদ্যুৎকেন্দ্রও উদ্বোধন হয়েছে। আমরা আমাদের উত্তর-পূর্বাঞ্চলে যোগাযোগের জন্য বাংলাদেশি বন্দর ব্যবহার করছি। এ বন্দর দিয়ে বেশি যানবাহন আসায় তারা উপকৃত হচ্ছে। জয়শঙ্কর উল্লেখ করেন, তাই বলা যায়, আজ ভারত-বাংলাদেশ সম্পর্ক এ উপমহাদেশে আঞ্চলিক সহযোগিতা ও সুবিধার ক্ষেত্রে একটি মডেল সম্পর্ক হিসেবে দাঁড়িয়েছে।

Development by: webnewsdesign.com