ব্রেকিং

x

বিডা ওএসএস কে স্মার্ট ওএসএস হিসাবে গড়ে তোলা হবে

মঙ্গলবার, ১৮ এপ্রিল ২০২৩ | 33 বার

বিডা ওএসএস কে স্মার্ট ওএসএস হিসাবে গড়ে তোলা হবে

বিডা’র মাল্টি পারপাস হলে , বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর সচিব ড. খন্দকার আজিজুল ইসলামের সভাপতিত্বে,  বিডা কর্তৃক আয়োজিত “ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) সিস্টেমের বিদ্যমান সেবা এবং ইন্টিগ্রেশন বিষয়ক কর্মশালা” –এ প্রধান অতিথির বক্তব্যে,  বিডা’র সম্মানিত নির্বাহী চেয়ারম্যান জনাব লোকমান হোসেন মিয়া

বিডা ওএসএস (ওয়ান স্টপ সার্ভিস) কে স্মার্ট ওএসএস হিসাবে গড়ে তোলা হবে বলে মন্তব্য করেছেন।

বিডার ওয়ান স্টপ সার্ভিসের বর্তমান অবস্থা, অন্যান্য সংস্থার সেবা সংযুক্তিতে চ্যালেঞ্জসমূহ এবং দ্রুত বিনিয়োগ সংশ্লিষ্ট সকল সেবা ওএসএসে সংযুক্তির বিষয়ে আজ বিডার মাল্টি পারপাস হলে এক কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় প্রধান অতিথির বক্ত্যবে বিডা’র নির্বাহী চেয়ারম্যান জনাব লোকমান হোসেন মিয়া বলেন, বিনিয়োগকারীদের অধুনিক বিনিয়োগসেবা দেওয়ার লক্ষ্যে, একটি প্লাটফর্ম থেকে আমাদের সমন্বিত ওএসএস সেবা দিতে হবে, যাতে বিনিয়োগকারীরা খুব সহজেই ইজি এক্সসেসের মাধ্যমে বিনিয়োগের সংগে সম্পর্কিত সকল সেবা সহজেই গ্রহণ করতে পারেন। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের সামনে স্মার্ট বাংলাদেশ ভিশন তুলে ধরেছেন, ২০৪১ সালের মধ্য বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ, তাই আমাদের সেবাসমূহ ও স্মার্ট হতে হবে, সে কথা মাথায় রেখেই বিডা ওএসএস কে স্মার্ট ভাবে গড়ে তোলা হবে।

কর্মশালায় সভাপতির বক্তব্যে বিডা’র সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম বলেন, বিনিয়োগকারীদের সর্বোচ্চ সেবা দেওয়ার জন্য সকল অংশীজনের সমন্বয়ে আমাদের আধুনিক ওএসএস ব্যবস্থা প্রতিষ্ঠা করতে হবে, যেখানে থাকবে সংরক্ষিত ডাটাবেইজ, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ও চ্যাটবোটের ব্যাবহার এবং ওয়ান উনিন্ডো দিয়ে অন্যান্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে ইজি এক্সেসেস এর ব্যাবস্থা। বিডা ওএসএস কে স্মার্ট ভাবে গড়ে তুলতে Advance Front Technology ব্যাবহার করতে হবে। আইসিটি মন্ত্রণালয় ও সুরক্ষা সেবা এপস প্রতিষ্ঠাতাদের সাথে পরামর্শক্রমে বিডা ওএসএস কে আরো আধুনিক ভাবে গড়ে তোলা হবে।  এসময়ে তিনি বিভিন্ন সেবাপ্রাদনকারী সংস্থা থেকে প্রাপ্ত পরামর্শ ও সুপারিশ বিশ্লেষণ করেন।

উল্লখ্য যে, দেশি বিদেশি বিনিয়োগকারিদের প্রয়োজনীয় সকল সেবা এক জায়গা হতে প্রদানের লক্ষ্য নিয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ গত ২৪ ফ্রেব্রুয়ারি ২০১৯ তারিখ থেকে ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) পোর্টাল চালু করেছে। বর্তমানে বিডার ১৮টি এবং অন্যান্য ২২টি সংস্থার মোট ৬৩টি সেবা বিডার ওএসএসের মাধ্যমে প্রদান করা হচ্ছে। ইতোমধ্যে ৪৩টি প্রতিষ্ঠানের সেবা বিডার ওএসএসের মাধ্যমে প্রদানের জন্য সংস্থাসমূহের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে। ৪৩টি প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলেও এখন পর্যন্ত  ১০টি প্রতিষ্ঠানের সম্পূর্ণ সেবা এবং বিডাসহ অবশিষ্ট ১৩টি প্রতিষ্ঠানের আংশিক সেবা ওএসএসে সংযুক্ত করা সম্ভব হয়েছে। সমঝোতা স্মারক স্বাক্ষরিত অন্য  ২১টি প্রতিষ্ঠানের সেবাসমূহ অচিরেই  ওএসএসে সংযুক্ত হবে । ৫০টিরও বেশী সংস্থার ১৫০টি সেবা বিডার ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) এর মাধ্যমে প্রদানের লক্ষ্যে বিডা কাজ করে যাচ্ছে।

আজকের কর্মশালায়, বিডা’র মহাপরিচালক জনাব শাহ্‌ মোহাম্মদ মাহবুব স্বাগত বক্তব্য রাখেন এবং বিডা’র মহাপরিচালক জীবন কর্ষ্ণ সাহা রয় বিডা’র ওয়ান স্টপ সার্ভিস সিস্টেম এবং অন্যান্য সংস্থার সেবা সংযুক্তি বিষয়ক অডিও ভিজুয়াল উপস্থাপনা উপস্থাপন করেন। কর্মশালায় বিনিয়োগসেবা প্রদানকারী সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দপ্তর-অধিদপ্তর-পরিদপ্তরসমহূহ  এবং বিভিন্ন চেম্বার অফ কর্মাসের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ,  মতবিনিময় এবং বিভিন্ন বিষয়ে সুপারিশ করেন।

Development by: webnewsdesign.com