বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট অজয় বাঙ্গা

বৃহস্পতিবার, ০৪ মে ২০২৩ | 20 বার

বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট অজয় বাঙ্গা
অজয় বাঙ্গা-ফাইল ছবি

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মনোনীত প্রার্থী ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা। মনোনয়নের সময় এই পদে অন্য কারও নাম না আসায় আগামী পাঁচ বছরের জন্য বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট থাকবেন তিনি।

মাস্টারকার্ডের সাবেক সিইও অজয় বাঙ্গা প্রথম ভারতীয়-আমেরিকান নাগরিক যিনি বিশ্বব্যাংকের প্রধানের দায়িত্ব পালন করবেন। অজয় বর্তমান প্রেসিডেন্ট ডেভিড মালপাসের স্থলাভিষিক্ত হবেন। পাঁচ বছরের জন্য আগামী ২ জুন আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করবেন তিনি।

অজয় বাঙ্গার জন্ম ভারতের পুনেতে। বাবা হরভজন সিং বাঙ্গা ছিলেন ভারতীয় সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা। ২০১০ সালে মাস্টারকার্ডের সিইও হন বাঙ্গা। এর আগে নেসলে, পেপসির মতো সংস্থার দায়িত্বে ছিলেন তিনি। এবার জলবায়ু পরিবর্তন ও বিশ্ব অর্থনীতিতে চলমান সঙ্কটের সময়ে তার হাতে এই গুরুদায়িত্ব তুলে দিচ্ছে বিশ্বব্যাংক।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে অজয় বাঙ্গাকে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদে মনোনীত করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বাঙ্গার মনোনয়নকে সমর্থন জানিয়েছিল ভারত, কেনিয়া, ঘানা ও বাংলাদেশ। জি-২০ সম্মেলনে অর্থমন্ত্রীদের বৈঠকে ফ্রান্স এবং জার্মানির প্রতিনিধিরাও বাঙ্গার ভূয়সী প্রশংসা করেছেন।

 

 

সূত্র : বিবিসি

Development by: webnewsdesign.com