ব্রেকিং

x

ব্রহ্মপুত্র-মেঘনা ও শীতলক্ষা নদী রক্ষায় কাজ করবে সবুজ আন্দোলন নরসিংদী জেলা কমিটি

বুধবার, ২১ জুন ২০২৩ | 18 বার

ঢাকার পার্শ্ববর্তী জেলা নরসিংদী। স্বাধীনতা যুদ্ধে নরসিংদী জেলার অবদান অসামান্য কিন্তু ক্রমবর্ধমান শিল্পায়নের ফলে নতুন করে পরিবেশ ধ্বংসকারীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার সময় এসেছে। ইতোমধ্যে অনিয়ন্ত্রিত কলকারখানার বর্জ্যের ফলে শীতলক্ষ্যা ও ব্রহ্মপুত্র নদী দখল ও দূষণে জর্জরিত। পাশাপাশি নিয়মিত মেঘনা নদীর ভাঙ্গন ভাবিয়ে তুলেছে নরসিংদী বাসীকে। জেলার মধ্য দিয়ে ছোট বড় নদী ও খালের সংখ্যা কমতে কমতে রয়েছে গোটা কতক, সবুজায়ন ধ্বংস করা হয়েছে নির্বিচারে। পরিবেশ বিপর্যয় থেকে রক্ষা করতে জনসমর্থন তৈরি ও সচেতনতা তৈরীর জন্য সারা বাংলাদেশে কাজ করছে পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন। গত ২০ জুন ২০২৩ ইং সবুজ আন্দোলন নরসিংদী জেলা কমিটির অনুমোদন দেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার এবং মহাসচিব মহসিন সিকদার পাভেল। বিশিষ্ট শিল্পপতি মোহাম্মদ আল আমিন রহমানকে সভাপতি ও সাংবাদিক মনিরুজ্জামান মনিরকে সাধারণ সম্পাদক করে ৪৫ সদস্য বিশিষ্ট জেলা কমিটি ঘোষণা করা হয়। জেলা কমিটিতে ৮ সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদ গঠন করা হয়েছে।

নবগঠিত কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, নরসিংদী জেলার মধ্য দিয়ে প্রবাহিত শীতলক্ষা, ব্রহ্মপুত্র ও মেঘনা নদী রক্ষায় কাজ করার অঙ্গীকার করেন। সবুজায়ন বৃদ্ধি, খাল ও জলাশয় সংরক্ষণ, পলিথিনের ব্যবহার বন্ধে জনসচেতনতা তৈরি, শিশু ও নারী, কলকারখানা শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণসহ পরিবেশের জন্য ক্ষতিকর সকল কার্যক্রমকে প্রতিহত করার জন্য কাজ করবে নবগঠিত কমিটি।  কমিটির অন্যান্য পদে যারা রয়েছেন সিনিয়র সহ-সভাপতি -জিএম মাসুম, সহ-সভাপতি-মোঃ আনোয়ার হোসেন মোল্লা, সফিকুল ইসলাম রিপন, শাহাদাৎ হোসেন রাজু, মো. আল-আমিন সরকার, এম.এ কাইয়ুম, হারুন অর রশিদ (মনোহরদী), আফরোজা সুলতানা মিনা, বিশ্বনাথ পাল, আসাদুজ্জামান আসাদ (শিবপুর), যুগ্ম সাধারণ সম্পাদক -খন্দকার শাহীন, সুমন রায় (চ্যানেল আই), মো. রফিকুল ইসলাম, আরিফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক-মোঃ মনিরুজ্জামান, টুটুল শিকদার (নরসিংদী সদর), এম ওবায়দুল কবীর (মনোহরদী), সহ-সাংগঠনিক সম্পাদক-খন্দকার শাহনেওয়াজ (রায়পুরা), নাজমুল হাসান মোল্লা (পলাশ), তালহা মোল্লা(সদর), সহ-সাংগঠনিক, রেজাউল করিম (মোহনা টিভি), সম্পাদক-রফিকুল ইসলাম (সদর), দপ্তর সম্পাদক-আহসান হাবীব রোমান, সহ-দপ্তর সম্পাদক-আল-আমিন ব্যাপারী, অর্থ সম্পাদক-আব্দুল হামিদ, সহ-অর্থ সম্পাদক-রিজভী আহমেদ বিজয়, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক -আল-আমিন চৌধুরী, সহ বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক-তুহিন ভূঁইয়া, সহ-বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক-নাঈম আহমেদ, নারী বিষয়ক সম্পাদক-বীনা আক্তার ( রায়পুরা) মোহনা টিভি, সহ-নারী বিষয়ক সম্পাদক-শাহনাজ পারভীন লিপি (সদর), সহ-নারী বিষয়ক সম্পাদক-তাছলিমা রহমান তাসমি (রায়পুরা), সহ-নারী বিষয়ক সম্পাদক-সুমাইয়া আক্তার শিমু (সদর), আইন বিষয়ক সম্পাদক-এডভোকেট আবুবকর কাজল, সহ-আইন বিষয়ক সম্পাদক-হুমায়ূন কবির, সহ-আইন বিষয়ক সম্পাদক-কাজী রুনা লায়লা, প্রচার ও প্রকাশনা সম্পাদক-রেজাউল করিম রাফি, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক-জাহিদ হাসান বায়েজীদ, শাখাওয়াত হোসেন সৈকত, তথ্য ও গবেষণা সম্পাদক-সফিকুল ইসলাম খাঁন (বেলাব), সহ-তথ্য ও গবেষণা সম্পাদক-সুমন আচার্য্য, শিক্ষা বিষয়ক সম্পাদক, প্রফেসর মারুফ হোসেন, সহ-শিক্ষা বিষয়ক সম্পাদক-প্রফেসর বেলাল আহমেদ। উপদেষ্টা পরিষদের সদস্যরা হলেন, আলী হোসেন শিশির (সিআইপি), অধ্যক্ষ মোহাম্মদ আলী, ড. মশিউর রহমান মৃধা, প্রফেসর শেখ সাদী, প্রফেসর ইসমাইল হোসেন, এমদাদুল ইসলাম খোকন, মোঃ মকবুল হোসেন, ইঞ্জিনিয়ার মফিজুল ইসলাম।

নবগঠিত কমিটিকে সবুজ আন্দোলন পরিচালনা পরিষদ ও কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন জানানো হয়েছে।

Development by: webnewsdesign.com