ব্রেকিং

x

ভারতের রেল স্টেশনে যেতে আপনার লাগবে ভিসা ও পাসপোর্ট

সোমবার, ২৪ জুলাই ২০২৩ | 109 বার

ভারতের রেল স্টেশনে যেতে আপনার লাগবে ভিসা ও পাসপোর্ট
ভারতের রেল স্টেশনে যেতে আপনার লাগবে ভিসা ও পাসপোর্ট

ভারতের এই রেল স্টেশন পাঞ্জাবে অবস্থিত। ভারত সব দিক থেকে এবং অন্যান্য অনেক দেশের থেকে পুরোটাই আলাদা, আর তার সাথেই আলাদা এই দেশের সমস্ত নিয়ম কানুনও।

সাধারণত, দেশের যেকোনো প্রান্তে যাওয়ার জন্য গাড়ি, বাস বা ট্রেন ব্যবহার করা হয়। ভারতে সর্বত্র এই ট্রেন যানবাহনের সুবিধা রয়েছে। ভারতের সাধারণ মানুষও সব রুটেই ট্রেন বেশি ব্যবহার করেন। এটি আপনার সুবিধা এবং দূরত্বের উপর নির্ভর করে। তবে যদি আপনি দেশের বাইরে কোথাও যেতে চান, তাহলে আপনাকে বিমান ব্যবহার করতে হবে এবং এর জন্য আপনার পাসপোর্ট এবং ভিসাও লাগবে।

কিন্তু আমরা যদি বলি যে, আমাদের দেশেই এমন একটি রেলওয়ে স্টেশন আছে যেখানে যেতে হলে আপনার পাসপোর্ট এবং ভিসা লাগবে? আপনি হয়তো সত্যিই অবাক হবেন, ভাববেন কেন ট্রেনে যেতে এইসব জিনিস লাগবে! তবে, বিষয়টা একেবারেই সত্যি। আসলেই ভারতে এমন একটি রেলস্টেশন রয়েছে, যেখানে যেতে হলে আপনাকে পাসপোর্টের পাশাপাশি পাকিস্তানের ভিসাও রাখতে হবে।

আমরা আদতে আটারি রেলওয়ে স্টেশনের কথা বলছি। আটারি রেলওয়ে স্টেশনে প্রবেশ করতে হলে আপনার পাসপোর্টের পাশাপাশি পাকিস্তানি ভিসা থাকতে হবে। আটারি রেলওয়ে স্টেশনের পুরো নাম আটারি শ্যাম সিং। এটি পাঞ্জাবের অমৃতসর জেলায় অবস্থিত। আটারি রেলওয়ে স্টেশন উত্তর রেলওয়ের ফিরোজপুর বিভাগের অধীনে আসে। আটারি রেলস্টেশনে প্রবেশের জন্য আপনার অবশ্যই পাকিস্তানি ভিসা থাকতে হবে, যদি আপনার কাছে পাকিস্তানি ভিসা না থাকে এবং আপনি এই রেলস্টেশনে প্রবেশ করতে পারবেন না। আপনাকে গ্রেপ্তার করে জেলে পাঠানোও হতে পারে। শুধু তাই নয়, এই মামলায় গ্রেপ্তার হলে দীর্ঘ সময় জেলও খাটতে হতে পারে আপনাকে।

আপনাদের জানিয়ে রাখি, আটারি রেলস্টেশন থেকেই সমঝোতা এক্সপ্রেসকে চালু করা হয়েছিল। ভারত ও পাকিস্তানের মধ্যেই এতদিন চলছিল সমঝোতা এক্সপ্রেস, যা বর্তমানে বন্ধ রয়েছে। আটারি রেলওয়ে স্টেশন একটি অত্যন্ত সংবেদনশীল রেলওয়ে স্টেশন কারণ এখান থেকে পাকিস্তানের ট্রেন চলে এবং এটি পাকিস্তানের খুব কাছে। এই কারণেই এখানে আসা প্রত্যেক ভারতীয়র ভ্যালিড পাসপোর্টের সাথে পাকিস্তানের ভিসা থাকা আবশ্যক। এছাড়াও, এই রেলস্টেশনের নিরাপত্তা সশস্ত্র নিরাপত্তা বাহিনীর হাতে রয়েছে এবং এখানে আসা প্রতিটি যাত্রীকে বিভিন্ন স্তরে চেকও করা হয়।

Development by: webnewsdesign.com