ব্রেকিং

x

যুব কল্যান তহবিল থেকে ২০২২-২৩ অর্থবছরে ৯০০টি যুব সংগঠনকে ৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকার অনুদান

মঙ্গলবার, ১৮ জুলাই ২০২৩ | 19 বার

যুব কল্যান তহবিল থেকে ২০২২-২৩ অর্থবছরে ৯০০টি যুব সংগঠনকে ৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকার অনুদান
যুব কল্যান তহবিল থেকে ২০২২-২৩ অর্থবছরে ৯০০টি যুব সংগঠনকে ৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকার অনুদান

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়াধীন যুব কল্যান তহবিল থেকে ২০২২-২৩ অর্থবছরে দেশব্যাপী ৯০০টি নির্বাচিত যুব সংগঠনকে ৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকা প্রদান কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। তিনি আজ মঙ্গলবার দুপুরে মাল্টিপারপাস হল, বঙ্গবন্ধু সামরিক জাদুঘর, বিজয় স্মরণি, ঢাকায় যুব কল্যান তহবিল হতে প্রদত্ত ২০২২-২৩ অর্থ বছরে ৬৪ জেলার নির্বাচিত যুব সংগঠনের প্রতিনিধিদের হাতে আর্থিক অনুদানের চেক তুলে দেন।

অনুষ্ঠানের সভাপতি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, যুবশক্তি দেশের উন্নয়নের প্রধান হাতিয়ার। দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের জন্য যুব সমাজের অমিত শক্তিকে কাজে লাগাতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উন্নয়ন দর্শনের কেন্দ্রবিন্দুতেই ছিল দেশের যুবসমাজ। জাতীয় উন্নয়নে যুবশক্তির গুরুত্বপূর্ণ ভূমিকার বিষয়টি বিবেচনায় নিয়ে তিনি যুবদের উন্নয়নে বহুবিধ পদক্ষেপ গ্রহণ করেছিলেন।

তিনি আরো বলেন, যুব সংগঠনগুলো বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে দেশের সামাজিক উন্নয়ন, বেকার সমস্যা থেকে উত্তরণ ও স্বাবলম্বি হয়ে নিজেদেরকে প্রতিষ্ঠার লক্ষ্যে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে। দেশের উন্নয়নের মূল স্রোতধারায় যুব সম্প্রদায়কে সম্পৃক্ত করা প্রয়োজন। এ লক্ষ্যে প্রতি বছরের ন্যায় এ বছরও যুবকল্যাণ তহবিল থেকে ২০২২-২৩ অর্থবছরের জন্য নির্বাচিত ৯০০টি যুব সংগঠনকে মোট ৩ কোটি ৬৬ লক্ষ ৪০ হাজার টাকার প্রকল্পভিত্তিক অনুদান প্রদান করা হচ্ছে। এ অর্থ যুব সংগঠনসমূহের কার্যক্রমকে আরো বেশি গতিশীল করবে এবং যুববান্ধব সমাজ বিনির্মানে সহায়তা করবে। ভবিষ্যতে যুবকল্যাণ তহবিল থেকে প্রদত্ত এ অনুদানের পরিমাণ ও সংগঠনের সংখ্যা আরো বৃদ্ধি করার বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে।

উল্লেখ্য, যুব সংগঠন সমূহকে দেশ গঠন মূলক কর্মসূচি বাস্তবায়নের জন্য আর্থিক সহায়তা প্রদানের নিমিত্ত যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক যুব কল্যাণ তহাবিল হতে প্রতি বছর অনুদান প্রদান করা হয়। শুরু থেকে ২০২২-২০২৩ অর্থবছর পর্যন্ত এ তহবিল থেকে ১৫ হাজার ০৫ শত ৬৮টি যুব সংগঠনকে সর্বমোট ৩১ কোটি ৪৪ লক্ষ ২৬ হাজার টাকার অনুদান প্রদান করা হয়েছে। বিশেষভাবে উল্লেখ্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীন যুব উন্নয়ন অধিদপ্তরে ২৪ হাজার এর অধিক তালিকাভূক্ত যুব সংগঠন রয়েছে। এসকল সংগঠনের প্রায় ১২ লক্ষ যুব ও যুব নারী স্বেচ্ছাসেবামূলক কার্যক্রমসহ বিভিন্ন মানবিক কর্মকান্ডে নিয়োজিত রয়েছে।
যুবদের কল্যাণে যুবকল্যাণ তহবিলে ইতোপূর্বে সীডমানি ছিলো মাত্র ১৫ কোটি টাকা, যা দিয়ে যুব সংগঠনগুলোকে পর্যাপ্ত সহায়তা করা সম্ভব ছিলোনা। গত ১২ জুলাই মাননীয় প্রধানমন্ত্রী যুব কল্যাণ তহবিলে ২০ কোটি টাকা সীডমানি প্রদান করছেন যার সুফল হিসেবে যুব সংগঠনসমূহের কার্যক্রমের ব্যপ্তি এখন বহুগুণ বৃদ্ধি পাবে। মাননীয় প্রধানমন্ত্রীর এ বিশেষ সহযোগিতা দেশের যুবসমাজের ক্ষমতায়ন ও কর্মসংস্থানে অনন্য নজির স্থাপন করবে। আগামীদিনের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এদেশের যুবরা অগ্রসৈনিক হিসেবে দায়িত্ব পালন করবে এ প্রত্যাশা নিরন্তর।

অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল এমপি এর সভাপতিত্বে যুব ও ক্রীড়া সচিব ড. মহিউদ্দিন আহমেদ, যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো: আজহারুল ইসলাম খান এবং ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার মো: সাবিরুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ও এর আওতাধীন দপ্তর সংস্থার উর্ধ্বতন কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।

২০২২-২০২৩ অর্থবছরে ১৬৮০টি যুব সংগঠন অনুদান প্রাপ্তির জন্য অনলাইনে আবেদন করে। উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা পর্যায়ে জেলা প্রশাসক এবং কেন্দ্রীয় পর্যায়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের সভাপতিত্বে যাচাই বাছাই করে মোট ৯০০টি সংগঠনকে অনুদানের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত করা হয় এবং অনুদানের পরিমাণ মোট ৩,৬৬,৪০,০০০/- (তিন কোটি ছিষট্টি লক্ষ চল্লিশ হাজার) টাকা। নির্বাচিত ৯০০টি যুব সংগঠনের মধ্য হতে জেলা পর্যায়ে সর্বোত্তম ০১টি করে ৬৪ জেলা হতে ৬৪ জনকে কেন্দ্রীয়ভাবে অনুদানের চেক প্রদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

Development by: webnewsdesign.com