ব্রেকিং

x

লিখিত পরীক্ষায় ‘প্রক্সি’ দিয়ে, মৌখিক পরীক্ষায় ধরা পড়লেন ৪ জন

বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩ | 10 বার

লিখিত পরীক্ষায় ‘প্রক্সি’ দিয়ে, মৌখিক পরীক্ষায় ধরা পড়লেন ৪ জন

ভূমি মন্ত্রণালয়ের রাজস্ব খাতভুক্ত ব্যবস্থাপনা বিভাগের সার্ভেয়ার পদে মৌখিক পরীক্ষা দিতে এসে ‘প্রক্সি’ জালিয়াতিতে ধরা পড়েছেন ৪ জন চাকরি প্রার্থী।

এরা হচ্ছেন, পাবনা জেলার, সাঁথিয়া উপজেলার, পূর্ব ভবানীপুর গ্রামের স্থায়ী বাসিন্দা মোঃ রাকিবুল ইসলাম (২৩), মানিকগঞ্জ জেলার, দৌলতপুর উপজেলার, কৈল গ্রামের স্থায়ী বাসিন্দা জহিরুল ইসলাম (২২), ভোলা জেলার, সদর উপজেলার, দক্ষিণ দিঘলদী গ্রামের মোঃ হিরন শিকদার (২৩), পাটুয়াখালী জেলার, বাউফল উপজেলার, কনকদিয়া গ্রামের মোঃ ওমর ফারুক শুভ (২৪)। তাদের হয়ে লিখিত পরীক্ষায় অংশ নেন অন্য ব্যক্তিরা। (*ঠিকানা তাদের জাতীয় পরিচয় পত্র অনুযায়ী)

আজ বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ে এই চারজন মৌখিক পরীক্ষা দেওয়ার সময় ভাইভা বোর্ড সদস্যদের সন্দেহ হলে তাদের এই ব্যাপারে জিজ্ঞেস করা হলে তারা জালিয়াতির ব্যাপারে স্বীকার করেন।

ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাসের সভাপতিত্বে ভাইভা বোর্ডের সদস্যরা সব প্রার্থীর লিখিত পরীক্ষার খাতার হাতের লেখা ও প্রাপ্ত নম্বরের সঙ্গে মৌখিক পরীক্ষায় হাতের লেখা ও দক্ষতা মিলিয়ে দেখছিলেন। এসময় বিষয়ের উপর তাদের জ্ঞানের দক্ষতা এবং হাতের লেখার সাথে – প্রাপ্ত নম্বর এবং খাতার হাতের লেখার গরমিল থাকায় এই ব্যাপারে ভাইভা বোর্ডের সন্দেহ হয়। এরপর জিজ্ঞাসাবাদে, তারা স্বীকার করেন যে তাদের পক্ষে অন্য ব্যক্তিরা লিখিত পরীক্ষা দিয়েছিলেন। তাঁরা আলাদাভাবে পর্যায়ক্রমে নিজনিজ মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করার সময় জালিয়াতিতে ধরা পড়েন।

জালিয়াতির জন্য তাদের ইতোমধ্যে আইনশৃঙ্ঘলা বাহিনীর হাতে হস্তান্তর করা হয়েছে। এই চারজনের হয়ে যারা লিখিত পরীক্ষা দিয়েছিলেন, তাদের ধরতে মামলা করা হয়েছে। ঐ সকল ভুয়া প্রার্থীদের ব্যাপারে খোঁজখবর নেওয়া হচ্ছে।

ইতোমধ্যে, গত ৫ জুন ২০২৩ তারিখ গণবিজ্ঞপ্তির মাধ্যমে অবৈধ আর্থিক লেনদেন ও প্রতারক চক্র থেকে সাবধান থাকার জন্য চাকরী প্রার্থীদের সতর্ক করে ভূমি মন্ত্রণালয়।

প্রসঙ্গত, গত ৩১ জানুয়ারি ২০২৩ তারিখে ভূমি মন্ত্রণালয়ের রাজস্ব খাতভুক্ত ব্যবস্থাপনা বিভাগে ২৮১ জন সার্ভেয়ার (গ্রেড ১৪) পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেয় ভূমি মন্ত্রণালয়। তবে ২ জুন ২০২৩ অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় কেবল ২২০ জন উত্তীর্ণ হন। উত্তীর্ণ প্রার্থীদের আজ হতে আগামী ১৩ তারিখ পর্যন্ত – ৪দিন ব্যাপী মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা রয়েছে। আজ ছিল মৌখিক পরীক্ষার প্রথম দিন।

Development by: webnewsdesign.com