শতাধিক গরু নিয়ে ২দিন ব্যাপী বগুড়ায় গরুর মেলা

শুক্রবার, ০৮ ডিসেম্বর ২০২৩ | 33 বার

শতাধিক গরু নিয়ে ২দিন ব্যাপী বগুড়ায় গরুর মেলা

বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশনের (বিডিএফএ) উদ্যোগে দুই দিনব্যাপী উত্তরবঙ্গ গরু মেলা আয়োজন করা হয়েছে। আজ শুক্রবার দুপুর সাড়ে ১২টায় এ মেলা উদ্বোধন করা হয়। মেলাজুড়েই ছিল ব্রাহামা, আরসিসি, নর্থ বেঙ্গল গ্রে, শাহীওয়াল, সিজারিয়ান, ভুট্টিসহ দেশি-বিদেশি বিভিন্ন জাতের চার শতাধিক গরু। তবে ক্রেতা ও দর্শনার্থীদের আকর্ষণের কেন্দ্রে ছিল ১ হাজার ৪০০ কেজি ওজনের অস্ট্রাল গরু। যুক্তরাষ্ট্রের টেক্সাসে জন্ম নেওয়া ব্রাহমা জাতের একটি ষাঁড় গরু এনেছিলেন বগুড়ার আর কে অ্যাগ্রোর স্বত্বাধিকারী রাহাতুল খান। দুই বছর আগে বিমানে গরুটি বগুড়ায় আনা হয়। এর ওজন বর্তমানে এক টনের মতো। এ ছাড়া ভারতের রাজস্থান থেকে আনা ক্যাংরেজ জাতের গরু ঘিরে দর্শকদের আগ্রহ ছিল বেশ। মিজান অ্যাগ্রো গরুটি নিয়ে এসেছে। তারা ৬টি গরু এনেছে।

গরু মেলায় র‌্যাম্প শো। ব্রাহমা জাতের গরুটির দাম হাঁকা হয়েছে ৫০ লাখ টাকা। সেখানেই গরুটি ৪০ লাখ টাকায় কিনে নেন চট্টগ্রামের খামারি রাফসানুল আহনাফ।

 

 

এছাড়াও গরু মেলায় বিক্রির জন্য আনা ভারতের ক্যাংরেজ জাতের গরুটির শিং দর্শনার্থীদের নজর কেড়েছে। মেলায় র‌্যাম্প শোতে ছুটে চলছে একের পর এক গরু। মেলায় আগত দর্শনার্থীদের কে ব্রাহমা জাতের একটি দেখাতে গরুর সামনে দাড়িয়ে আছে এক খামারি । মেলায় আনা ব্রাহমা জাতের গরু মেলায় যেমন আকর্ষন বাড়িয়েছে তেমনি মাঝে সাঝে তেড়েও উঠেছে।

মেলায় বিক্রির জন্য আনা জোড়া সাদা মহিষও সকলের দৃষ্টি আকর্ষন করেছে । মেলায় গরু-মহিষের পাশাপাশি বিক্রির জন্য আনা জোড়া ছাগল। বড় বড় গরুর পাশাপাশি বিক্রির জন্য আনা হয় আকর্ষনীয় ভুটানের ভুট্টি গরু।

গরু-মহিষের পাশাপাশি মেলায় এসেছে ব্রাহামা জাতের মোরগ। শখের মুরগিওয়ালা খামারের স্বত্বাধিকারী সাজ্জাদুর ইসলাম মুরগিটির দাম হেঁকেছেন ৩০ হাজার টাকা।

র‌্যাম্প শোতে গরুর পাশাপাশি মহিষও অংশ নেয়। গরু মেলায় আনা হয়েছিল দুম্বা । আর বিক্রির জন্য দুম্বাটির দাম হাঁকা হয়েছে আড়াই লাখ টাকা। গরুর র‌্যাম্প শো উপভোগ করেন হাজারো দর্শক।

Development by: webnewsdesign.com