ব্রেকিং

x

শিশুর প্রতি সকল ধরণের সহিংসতা বন্ধে জাতীয় মানবাধিকার কমিশন ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

বৃহস্পতিবার, ০১ জুন ২০২৩ | 21 বার

শিশুর প্রতি সকল ধরণের সহিংসতা বন্ধে জাতীয় মানবাধিকার কমিশন ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত
শিশু অধিকার ও সুরক্ষা নিশ্চিতকরণ এবং পরিপূর্ণ বিকাশের লক্ষ্যে শিশুর জন্য আলাদা অধিদপ্তর প্রতিষ্ঠা ইত্যাদি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় মানাবিধকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ

“বাল্যবিয়ে এবং শিশুর প্রতি সহিংসতা বন্ধে জাতীয় মানবাধিকার কমিশন ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ একযোগে কাজ করবে। শিশুদের বোঝাতে হবে কোনটি ভালো আর কোনটি খারাপ। কোমলমতি শিশুদেরকে মৌলবাদ থেকে সুরক্ষা দিতে হবে। তারা যাতে মৌলবাদ ও সন্ত্রাসবাদে জড়িয়ে না পড়ে সেজন্য তাদের জন্য সচেতনতামূলক কর্মসূচী গ্রহণ করতে হবে। কমিশন স্বতন্ত্র সংস্থা হিসেবে মানবাধিকার সুরক্ষা ও শিশুর প্রতি সহিংসতা বন্ধে ঐকান্তিক প্রচেষ্টা অব্যাহত রাখবে”। ১লা জুন ২০২৩ তারিখ সকাল ১১ টায় শিশুর প্রতি সকল ধরণের সহিংসতা বন্ধ করতে এবং বাল্য বিবাহ মুক্ত দেশ গড়তে শিশু কল্যাণে নিয়োজিত আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন ও জাতীয় মানবাধিকার কমিশনের মধ্যে এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে এসব কথা বলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ।

এ সমঝোতা চুক্তির মাধ্যমে উভয় প্রতিষ্ঠান নিম্নলিখিত বিষয়ে একযোগে কাজ করবে-দেশব্যাপী শিশুর প্রতি সহিংসতা ও বাল্যবিবাহ প্রতিরোধে সরকারের জাতীয় কর্ম পরিকল্পনা ২০১৮-২০৩০ এর ভিত্তিতে বাল্যবিবাহ মনিটরিং ব্যবস্থা শক্তিশালীকরণ, স্থানীয় পর্যায়ে বাল্যবিবাহ প্রতিরোধ কমিটিকে পূর্ণরূপে কার্যকর করা, বাল্যবিবাহপ্রবণ পরিবারের জন্য বিকল্প জীবিকার সুযোগ তৈরি করা, বাল্যবিবাহ মুক্ত গ্রাম-ইউনিয়ন-মহল্লা প্রতিষ্ঠা করা, শিশু আইন- ২০১৩ এর আলোকে অনতিবিলম্বে বিধিমালা প্রণয়ণ করা, বাল্যবিবাহ বন্ধে সরকারের জাতীয় কর্মপরিকল্পনা ২০১৮-২০৩০ এর কার্যকর বাস্তবায়ন নিশ্চিত করা, শিশু অধিকার ও সুরক্ষা নিশ্চিতকরণ এবং পরিপূর্ণ বিকাশের লক্ষ্যে শিশুর জন্য আলাদা অধিদপ্তর প্রতিষ্ঠা ইত্যাদি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় মানাবিধকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ।

বক্তব্য রাখেন কমিশনের সার্বক্ষণিক সদস্য মোঃ সেলিম রেজা, সচিব নারায়ণ চন্দ্র সরকার। অনুষ্ঠানটিতে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন কান্ট্রি ডিরেক্টর সুরেশ বারলেট, সিনিয়র ডিরেক্টর- অপারেশন্স, চন্দন জেড গোমেজ। এছাড়া আরও উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও জাতীয় মানবাধিকার কমিশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও প্রতিনিধিগণ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর (অ্যাডভোকেসি) নিশাত সুলতানা।

Development by: webnewsdesign.com