ব্রেকিং

x

সবুজ আন্দোলনে রেড ক্রিসেন্টের আনুষ্ঠানিক যাত্রা শুরু

বুধবার, ২১ জুন ২০২৩ | 29 বার

সবুজ আন্দোলনে রেড ক্রিসেন্টের আনুষ্ঠানিক যাত্রা শুরু

বৈশ্বিক উষ্ণতা ও বন উজাড়ের বিরূপ প্রভাবের ফলে জলবায়ু পরিবর্তন সম্পর্কে সকল কর্মকর্তা-কর্মচারী ও যুব স্বেচ্ছাসেবকদের সচেতন করতে সবুজ আন্দোলনের যাত্রা শুরু করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। বুধবার সকালে সোসাইটির জাতীয় সদর দপ্তরে “টেকসই পরিবেশ ও সবুজায়ন” শিরোনামে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করেন সোসাইটির মহাসচিব কাজী শফিকুল আযম। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, প্রকৃতি সংরক্ষণের মধ্য দিয়ে ভবিষ্যত প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পরিবেশ তৈরিতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট অঙ্গীকারবদ্ধ। পরিবেশের ক্ষতি হয় এমন কার্যকলাপের প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে সবুজায়ন আন্দোলন অব্যাহত রাখার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে সোসাইটির সকল কার্যক্রমে টেকসই পরিবেশ ও সবুজায়নকে উদ্বুদ্ধ করতে ৭টি প্রতিশ্রুতির কথা উল্লেখ করেন মহাসচিব কাজী শফিকুল আযম। যেখানে বিদ্যুৎ ও পানি ব্যবহারে মিতব্যায়ী হয়ে অপচয় রোধ, প্লাস্টিক পণ্য বর্জন, পরিবেশবান্ধব উপকরণ অথবা ডিজিটাল ব্যানার ব্যবহার, নির্দিষ্ট স্থানে আবর্জনা ফেলা, দপ্তর প্রাঙ্গণের পুকুরের পরিচ্ছন্নতা বজায় রাখা, সোসাইটির ক্যাম্পাসকে আরও সবুজ করতে বৃক্ষরোপণ অভিযানের মত বিষয়গুলো রয়েছে।

সবুজ যাত্রায় প্লাস্টিকের ব্যবহার নিরুৎসাহিত করতে মহাসচিবের নেতৃত্বে সদর দপ্তর প্রাঙ্গণের বিভিন্ন স্থানে পড়ে থাকা প্লাস্টিকের বোতল, গ্লাস ও অন্যান্য আবর্জনা পরিস্কার কর্মসূচীতে অংশ নেন কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবকরা। উপহার হিসেবে সোসাইটির সকল স্তরের কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবকদের মাঝে বিতরণ করা হয় কাঁচের পানির বোতল। পরে সোসাইটির ভিতরে একটি জামগাছের চারা রোপন করেন মহাসবিব কাজী শফিকুল আযম। সোসাইটির প্রাঙ্গণ পরিচ্ছন্ন রাখতে পুরো সোসাইটির বিভিন্ন স্থানে বিভিন্ন ধরণের বর্জ্যের জন্য স্থাপন করা হয় আলাদা ডাস্টবিন।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির দুর্যোগ ও জলবায়ু ঝুঁকি ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সোসাইটির উপ-মহাসচিব সুলতান আহমেদ, বিভিন্ন বিভাগের পরিচালকবৃন্দ, আইএফআরসি’র হেড অব ডেলিগেশন সঞ্জীব কাফলে, পার্টনার ন্যাশনাল সোসাইটির প্রতিনিধিবৃন্দসহ সোসাইটির সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী ও যুব স্বেচ্ছাসেবকরা।

Development by: webnewsdesign.com