ব্রেকিং

x

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জাসদের প্রতিষ্ঠাতা

সিরাজুল আলম খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে সিপিবি(এম)

শনিবার, ১০ জুন ২০২৩ | 13 বার

সিরাজুল আলম খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে সিপিবি(এম)
সিরাজুল আলম খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে সিপিবি(এম)

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি(মার্কসবাদী)—সিপিবি(এম) কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড ডাঃ এম এ সামাদ ও সাধারণ সম্পাদক কমরেড সাহিদুর রহমান সাধারণ আজ ১০ জুন ২০২৩ সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাসদের প্রতিষ্ঠাতা জনাব সিরাজুল আলম খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

সিপিবি(এম) নেতৃদ্বয় সিরাজুল আলম খানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বিবৃতিতে বলেন, ৬৯ এর গণঅভ্যুত্থানের বীর সেনানী, ১৯৬২ সালে তিনি নিউক্লিয়াস প্রতিষ্ঠা করেছিলেন। মুক্তিযুদ্ধে বিএলএফ এর প্রধান সংগঠক, স্বাধীনতা উত্তর জাসদের প্রতিষ্ঠাতা ছিলেন। তাঁর লালিত স্বপ্ন ছিল সমাজতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠার। সিরাজুল আলম খানের প্রচেষ্টায় বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে তাঁর অনুসারীর তৎকালীন ছাত্রলীগের প্রচার সম্পাদক তপন কুমার স্বাধীন সমাজতান্ত্রিক বাংলাদেশের প্রস্তাব উত্থাপন করলে সংখ্যাগরিষ্ঠের ভিত্তিতে তা পাশ হয়।  তাঁর অনুসারী আ স ম আব্দুর রব ২ মার্চ ১৯৭১ ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতার পতাকা উত্তোলন করে এবং ৩ মার্চ ১৯৭১ পল্টনে ছাত্রলীগের সভায় স্বাধীনতার অবিসংবাদিত নেতা শেখ মুজিবুর রহমানের উপস্থিতিতে শাহজাহান সিরাজ যে স্বাধীনতার ইশতেহার প্রকাশ করে সেখানে বলা হয়েছিল শ্রমিক রাজ, কৃষক রাজ প্রতিষ্ঠার কথা।

নেতৃদ্বয় আরো বলেন, সিরাজুল আলম খান স্বাধীনতার পরে বাংলাদেশে সমাজতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে নিয়েই প্রতিষ্ঠা করেছিলেন জাসদ। ঘোষণা ছিল শ্রেণি সংগ্রামকে ত্বরান্বিত করে সামাজিক বিপ্লবের মাধ্যমে বৈজ্ঞানিক সমাজতন্ত্র প্রতিষ্ঠার।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, জনাব সিরাজুল আলম খান ছিলেন আপাদমস্তক দেশপ্রেমিক, তাঁর মৃত্যুতে শ্রমজীবী শোষিত মানুষ হারালো তাদের অকৃত্রিম বন্ধুকে। শেষ পর্যন্ত তিনি সমাজতন্ত্রের পথে অবিচল না থাকতে পারলেও তাঁর স্বপ্ন বহু মানুষকে সমাজ পরিবর্তনের পথে টেনে এনেছিল যাদের অনেকেই এখন লড়ছেন।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, শোষণ মুক্তির সংগ্রাম কে বেগবান করে সমাজতান্ত্রিক বিপ্লব সম্পন্ন করার মাধ্যমেই বিপ্লবীরা তার স্বপ্ন পূরণ করবে।

সিরাজুল আলম খান লাল সালাম।

Development by: webnewsdesign.com