ব্রেকিং

x

রাত ১০টার পর বের হওয়া যাবে না বাসার বাইরে

সোমবার, ০৩ আগস্ট ২০২০ | 274 বার

রাত ১০টার পর বের হওয়া যাবে না বাসার বাইরে
রাত ১০টার পর বের হওয়া যাবে না বাসার বাইরে- জনপ্রশাসন মন্ত্রণালয়

করোনা ভাইরাসের এই সময় ঈদ আনন্দ উপভোগ করতে অনেকেই আইন অমান‌্যকরে ছুটে গিয়েছে নিজ গ্রামে ও বিভিন্ন জায়গায় । কোন বাধা ও স্বাস্থ্যবিধি নামেনেই ভিড় করেছে বিনোদনের জন‌্য অনেক জায়গায় ।

আগামীকাল থেকে সারা দেশেই সরকারী-বেসরকারী সকল ব‌্যবসা প্রতিষ্ঠান খোলা হবে । আগামীকাল থেকে
স্বাস্থ্যবিধি মেনে চলাচলের জন‌্য আজ সোমবার (০৩ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে একটি আদেশ জারি করেন । যাতে বলা হয় রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া বাসার বাইরে না যাওয়ার নির্দেশনা দিয়েছে সরকার । এ ছাড়া দোকানপাট, শপিং মল রাত ৮টার মধ্যে বন্ধের নির্দেশ দেয়া হয়েছে । আগামীকাল মঙ্গলবার (৪ আগস্ট) থেকে ৩১ আগস্ট পর্যন্ত এই নির্দেশনা জারি থাকবে বলে এ সংক্রান্ত আদেশে বলা হয় ।

এতে বলা হয়, রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া বাসার বাইরে যাওয়া যাবে না। তবে ক্রয়-বিক্রয়, কর্মস্থলে যাতায়াত, জরুরি পরিষেবা, ওষুধ ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন ও সৎকার ইত্যাদি কাজে বাইরে বের হওয়া যাবে।

মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায় বলা হয়, বাসার বাইরে সব সময় মাস্ক পরে, পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। অন্যথায় আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। হাটবাজার, দোকানপাট, শপিং মলে পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি কঠোভাবে প্রতিপালন করতে হবে।

এতে আরো বলা হয়, শপিং মলের প্রবেশ মুখে তাপমাত্রা পারিমাপক যন্ত্র এবং হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। শপিং মলের আগত যানবাহনগুলোকে অবশ্যই জীবাণুমুক্ত রাখতে হবে। হাটবাজার, দোকানপাট শপিং মল আবশ্যিকভাবে রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে।

এ ছাড়া নির্দেশনা বলা হয়েছে, খাদ্যপণ্য ক্রয়ে ই-কমার্স সাইট ব্যবহারে উৎসাহিত করতে হবে। সরকারি, স্বায়ত্ত্বশাসিত, বেসরকারি অফিস, ব্যাংক ও অর্থিক প্রতিষ্ঠান, ব্যবসা-বাণিজ্য, শিল্প-কারখানা ও সেবা প্রতিষ্ঠানগুলো স্বাস্থ্যসেবা বিভাগের জারি করা স্বাস্থ্যবিধি প্রতিপালন করে খোলা থাকবে। ঝুঁকিপূর্ণ, অসুস্থ কর্মচারী এবং সন্তান সম্ভবা নারীরা কর্মস্থলে উপস্থিত হওয়া থেকে বিরত থাকবেন।

Development by: webnewsdesign.com