ব্রেকিং

x

৩১ বছর পর শুরু হলো সগিরা মোর্শেদ হত্যা মামলার বিচার

বুধবার, ০২ ডিসেম্বর ২০২০ | 141 বার

৩১ বছর পর শুরু হলো সগিরা মোর্শেদ হত্যা মামলার বিচার

রাজধানীর সিদ্ধেশ্বরীতে চাঞ্চল্যকর সগিরা মোর্শেদ হত্যা মামলায় নিহতের ভাসুরসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মধ্য দিয়ে দীর্ঘ ৩১ বছর পর আনুষ্ঠানিকভাবে শুরু হলো এ মামলার বিচার কাজ।

আজ বুধবার (২ ডিসেম্বর) ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালত আসামিদের অব্যাহতির আবেদন খারিজ করে এই আদেশ দেন।

মামলার আসামিরা হলেন নিহত সগিরা মোর্শেদের ভাসুর ডা. হাসান আলী চৌধুরী, তার স্ত্রী সায়েদাতুল মাহমুদা ওরফে শাহীন, হাসান আলীর শ্যালক আনাস মাহমুদ ওরফে রেজওয়ান এবং ভাড়াটে খুনি মারুফ রেজা।

এদিন কারাগারে থাকা আসামিদের আদালতে হাজির করা হয়। এরপর আসামি মারুফ রেজার পক্ষে তার আইনজীবী মামলা থেকে অব্যাহতির জন্য আবেদন করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষ অভিযোগ গঠনের পক্ষে শুনানি করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন।

এর আগে গত ২৬ নভেম্বর নিহত সগিরা মোর্শেদের ভাসুর আসামি ডা. হাসান আলী চৌধুরী, তার স্ত্রী সায়েদাতুল মাহমুদা ওরফে শাহীন, হাসান আলীর শ্যালক আনাস মাহমুদ ওরফে রেজওয়ানের পক্ষে তাদের আইনজীবী মামলা থেকে অব্যাহতির আবেদন করেন। এসময় অন্য আসামি মারুফ রেজার পক্ষে তাঁর আইনজীবী সময়ের আবেদন করেন। পরে আদালত আংশিক শুনানি মুলতবি রেখে ২ ডিসেম্বর অধিকতর শুনানির জন্য দিন ধার্য করেন।

তারও আগে গত ৯ নভেম্বর আসামি পক্ষের আইনজীবীরা অভিযোগ গঠন শুনানির জন্য সময় প্রার্থনা করেন। পরে আদালত তাঁদের আবেদন মঞ্জুর করে ২৬ নভেম্বর অভিযোগ গঠন শুনানির জন্য নতুন দিন ধার্য করেন। গত ৯ মার্চ ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ পিবিআইয়ের দেওয়া অভিযোগপত্র গ্রহণ করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ১৯৮৯ সালের ২৫ জুলাই রাজধানীর সিদ্ধেশ্বরী এলাকায় গুলিতে নিহত হন সগিরা মোর্শেদ। ওই ঘটনায় সগিরার স্বামী আব্দুস সালাম চৌধুরী রমনা থানায় মামলা করেন। পরে মিন্টু ওরফে মন্টু ওরফে মরণ নামের এক ব্যক্তির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। বিচারও শুরু হয়েছিল।

সাক্ষ্যে ভাড়াটে খুনি মারুফ রেজার নাম আসায় মামলার অধিকতর তদন্তের নির্দেশ দেওয়া হয়। পরে মারুফ রেজার আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত অধিকতর তদন্তের আদেশ ও বিচারকাজ ছয় মাসের জন্য স্থগিত করেন।

দীর্ঘ ৩০ বছর পর মামলাটি পুনরুজ্জীবিত হয় এবং গত ১৬ জানুয়ারি ঢাকা মহানগর হাকিম আদালতে উল্লেখিত চারজনকে আসামি করে এক হাজার ৩০৯ পৃষ্ঠার অভিযোগত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা পিবিআইয়ের পরিদর্শক রফিকুল ইসলাম।

Development by: webnewsdesign.com