ব্রেকিং

x

দিনে স্বস্তি রাতে কাঁপুনি

শুক্রবার, ২৫ ডিসেম্বর ২০২০ | 170 বার

দিনে স্বস্তি রাতে কাঁপুনি

টানা ছয় দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে উত্তুরের জেলা পঞ্চগড়ে। কমেছে তাপমাত্রাও। তাপমাত্রা অবস্থান করছে এক অঙ্কে। দিনের ও রাতের তাপমাত্রার পার্থক্য বেড়েছে অনেকটাই। শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। এ জেলায় বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, বুধবার ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, মঙ্গলবার ৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, সোমবার ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং রবিবার ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। যা ছিলো দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

তাপমাত্রা কমে আসার সাথে সাথে শীতের প্রকোপ বেড়েছে। শীতের তীব্রতা থাকছে সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত। এই সময়টুকুতে উত্তুরে হাওয়া সরাসরি এ জনপদের উপর দিয়ে প্রবাহিত হয়। সেই সাথে ঘন কুয়াশায় ঢাকা পড়ে চারপাশ। মাঝ রাতে তাপমাত্রা কমে আসার পাশাপাশি হাড়কাঁপা শীত অনুভূত হয়। সকাল ৭টা থেকে ৮টা পর্যন্ত কুয়াশায় ঢাকা পড়ে পথ ঘাট। তারপরেই দেখা মিলে সূর্যের। বেলা বাড়ার সাথে সাথে উত্তাপ বাড়তে থাকে। বিকেল নাগাদ তা গিয়ে ঠেকে ২৬ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। দিনে কিছুটা স্বস্তি মিললেও বিকেল গড়াতেই বাড়তে থাকে ঠান্ডা।

এদিকে শীতের তীব্রতা বাড়ায় পঞ্চগড়ের নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষেরা দুর্ভোগে পড়েছেন। শীত নিবারণের জন্য প্রয়োজনীয় সংখ্যক শীতবস্ত্র না থাকায় তারা খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে সরকারিভাবে জেলার দরিদ্র শীতার্তদের মধ্যে ২২ হাজার শীতবস্ত্র দেয়া হয়েছে। এ ছাড়া আরো ৩০ লাখ টাকা প্রত্যেক উপজেলায় ভাগ করে দেওয়া হয়েছে। সেই টাকা দিয়েও শীতবস্ত্র কিনে শীতার্তদের মাঝে বিতরণ করা হবে। তবে বরাদ্দের তুলনায় দরিদ্র শীতার্তদের তুলনায় অনেক বেশি। মানুষের পাশাপাশি প্রাণীকূলেও প্রভাব পড়েছে। গবাদি পশুকে চটের বস্তা দিয়ে ঢেকে দিচ্ছেন মালিকরা। এছাড়া সরকারি হাসপাতালগুলোতে শীতজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। তবে করোনা পরিস্থিতির কারণে তারা হাসপাতালে ভর্তি না হয়ে বহির্বিভাগ থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরছেন।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের সিনিয়র আবহাওয়া পর্যবেক্ষক জিতেন্দ্রনাথ রায় বলেন, আগামী ২৮ ডিসেম্বর থেকে শৈত্য প্রবাহের পূর্বাভাস রয়েছে। তাপমাত্রা আরো কমে আসার পাশাপাশি বাড়বে শীতের তীব্রতা। ঘন কুয়াশার সাথে থাকবে ঠান্ডা বাতাসও।

Development by: webnewsdesign.com